ঢাকা, ৯ নভেম্বর ২০১৪, ২৫ কার্তিক ১৪২১, ১৫ মহরম ১৪৩৬, বর্ষ ১০ সংখ্যা ২০৭
 
 
 
শিরোনাম :
 
 
   
 


Space For Rent
আল মামুন, বরিশাল
প্রাণিবিজ্ঞানীদের মতে, পশুপাখির মধ্যে মানুষের সবচেয়ে ভালো বন্ধু ঘোড়া। এরপরই আছে কুকুর। পাখিদের স্থান এ তালিকায় নিচে থাকলেও প্রাচীনকাল থেকেই পায়রা মানুষের বার্তাবাহক হিসেবে পরিচিত। দিনবদলের সঙ্গে সঙ্গে এ রীতি পাল্টে গেলেও অনেক দেশেই এখনো রয়েছে পায়রার কদর। যেমন বেলজিয়ামের ‘রেসার হোমার’। পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী এ পায়রাটির দাম উঠেছিল বাংলাদেশি মুদ্রায় প্রায় কোটি টাকা। এমনই একটি পায়রার নাম ‘মুহিন’। বরিশাল নগরীর সদর রোডের রেজাউল কবির এর মালিক। তার স্বপ্ন, পোষা পায়রার সঙ্গে মানুষের মেলবন্ধ রচনায় এক বিশেষ শিল্প গড়ে তোলা, যা মুগ্ধ করবে বিশ্বকে। এ জন্য সরকারের পৃষ্ঠপোষকতা কামনা করেছেন তিনি।
বিস্ময়-পায়রা মুহিন ইশারায় কথা বলতে পারে, কথা বুঝতে পারে এবং উড়তে পারে দেড়শ কিলোমিটার বেগে। মিডিয়ার কল্যাণে বিশ্বে ছড়িয়ে পড়েছে পাখিটির এ গুণের খবর। বিশ্বের অনেক দেশ থেকে পায়রাপ্রেমীরা এসে দেখেও গেছেন মুহিনকে।  
এরই মধ্যে ‘পায়রামানব’ খেতাব পাওয়া কবির জানান, ১৩ বছর ধরে কবুতর পোষেন তিনি। বছরছয়েক আগে ডিম ফুটে দুটি বাচ্চা বের হওয়ার পরপরই একটি মা পায়রা মারা যায়। কয়েকদিন পর মারা যায় একটি বাচ্চা। অন্য বাচ্চাটির অবস্থাও ছিল সঙিন। এ সময় তিনি বিশেষ যতœ নেন বাচ্চাটির। তার সার্বিক তত্ত্বাবধানে বাচ্চাটি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠে এবং ভুলে যায় মায়ের অভাব। একসময় কবির পায়রাটির নাম দেন মুহিন। যখন ওড়ার সময় হয় তখন কবির দেখতে পান, ঘুরেফিরে বাচ্চাটি তার আশপাশেই উড়ে এবং বিচিত্র কসরত দেখায়। ধীরে ধীরে তার কথাও বুঝতে  শুরু করে মুহিন। তিনি ডাকলেই চলে আসে, কোথাও যেতে বললে নির্দিষ্ট স্থানে উড়ে যায়। এমনকি অনেক বিষয়ে
ইশারায় জবাব দেওয়া শুরু করে মুহিন। তবে ইদানীং মুহিনকে নিয়ে রেজাউল কবিরের দুশ্চিন্তার অন্ত নেই। মুহিনের খাবার ও পরিচর্যার জন্য প্রতিদিন যে পরিমাণ অর্থ ব্যয় হয়, কবিরের জন্য তা নির্বাহ করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।
কবির ও মুহিনের এ সম্পর্ক প্রথম গণমাধ্যমে প্রচারিত হয় ২০০৯ সালে। এর প্রায় এক বছর পর ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে বিষয়টি প্রচারিত হয়। এরপর তা ছড়িয়ে পড়ে ইউটিউব ও ফেসবুকে। মুহিন সম্পর্কে জানতে পেরে ভারত, ডেনমার্ক, ইতালিসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে পাখিপ্রেমীরা এসে মুহিনকে দেখে গেছেন। তাদের অনেকেই কবিরের কাছ থেকে মুহিনকে কিনে নিতে চেয়েছেন। কিন্তু কবিরের সাফ কথা, সন্তানতুল্য মুহিনকে তিনি বিক্রি করবেন না।

comments powered by Disqus
আরও খবর'র সকল শিরোনাম
ডিসেম্বরেই ওভারলোড ট্রান্সফরমার শূন্যে নামানোর উদ্যোগ

তিস্তার বুকে ধু-ধু বালুচর

চিনে বাংলাদেশি পণ্য প্রবেশে আরও সুবিধা চাই : রাষ্ট্রপতি

কারাগারে নিজামীর সঙ্গে আইনজীবীদের সাক্ষাৎ

পুরনো প্রস্তুতিতে কাল থেকে অভিযান

উত্তরবঙ্গের উন্নয়নে বহুমুখী প্রকল্প

অভ্যন্তরীণ রুট ও ফাইট

কবিরের ‘মুহিনে’ বিস্মিত বিশ্ব

স্বল্পমূল্যে সেবা ও দক্ষ জনবল সৃষ্টিতে ইউজিসির উদ্যোগ

সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা

রাঙামাটির ৩ বন কর্মকর্তা এখনো ফিরে আসেননি

সিলেট জলমহাল নিয়ে বন্দুকযুদ্ধ

চট্টগ্রামে চাঁদা না পেয়ে ট্রাকচালককে মারধর

রাজধানীতে ভুয়া এএসপি গ্রেপ্তার

সজীব ওয়াজেদ জয় ঢাকায়

এক প্লাটুন পুলিশ মোতায়েন

২০১৯ সালের নির্বাচনী ট্রেনে ওঠার প্রস্তুতি নিন

 




 
বিশেষ ও বহুরৈখিক আয়োজন