আজকের সকল শিরোনাম
ফটোগ্যালারি
বৃহস্পতিবার, ঢাকা, ১৯ ফেব্রুয়ারি ২০১৫, ৭ ফাল্গুন ১৪২১, ২৯ রবিউস সানি ১৪৩৬, বর্ষ ১০ সংখ্যা ৩০৮
সংবাদ শিরোনাম :
প্রধানমন্ত্রীর অনুদান পেলেন ১৪৬ বাসমালিক      রাষ্ট্রদ্রোহ মামলায় মান্না গ্রেপ্তার, ডিবিতে হস্তাস্তর       খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা      রাজধানী থেকে বিএনপি-জামায়াতের ১২ নেতাকর্মী গ্রেফতার      দেশের ভাবমূর্তি বাড়ানোর লক্ষ্য নিয়ে ঢাকা ছেড়েছেন কনসাল জেনারেলরা       ঘোলা পানিতে মাছ শিকারে লিপ্ত মন্ত্রী-এমপিরা : খোকা       মান্না গ্রেপ্তার       
৯টি টেক্সটাইল ইনস্টিটিউট ও ২টি কলেজ অনুমোদনের অপেক্ষায়
নিজস্ব প্রতিবেদক
Published : Thursday, 19 February, 2015 at 12:00 AM
বস্ত্র খাতের উন্নয়নে দক্ষ মানবসম্পদ বিশেষ করে এক্সিকিউটিভ পর্যায়ে দক্ষ বস্ত্র প্রকৌশলী তৈরির লক্ষ্যে সরকার আরও ৯টি টেক্সটাইল ইনস্টিটিউট এবং ২টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন করতে যাচ্ছে। এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুমোদনের পর জেলাভিত্তিক প্রতিষ্ঠানগুলো স্থাপন করা হবে বলে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সূত্রে জানা যায়।
মন্ত্রণালয়ের তথ্যমতে যশোর, নেত্রকোনা, ভোলা, লালমনিরহাট, চাঁদপুরের শাহরাস্তি, জামালপুর, মাদারীপুরের রাজৈর, গাইবা›দ্ধা ও নওগাঁর মান্দায় টেক্সটাইল ইনস্টিটিউট এবং রংপুরের পীরগঞ্জ ও জামালপুরে ২টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনের উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। প্রকল্পগুলো এখন পরিকল্পনা কমিশনের অনুমোদনের অপেক্ষায়।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ফরিদউদ্দিন আহম্মদ চৌধুরীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে গতকাল বুধবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন প্রকল্পগুলো (এডিপি) বাস্তবায়নের অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক সূত্রে জানা যায়, ২০১৪-১৫ অর্থবছরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এডিপিভুক্ত মোট ১৫টি প্রকল্পের জন্য জানুয়ারি ২০১৫ পর্যন্ত বরাদ্দকৃত ১৬৬ কোটি ৮৬ লাখ টাকার মধ্যে ৮৮ কোটি ৮২ লাখ ৫১ হাজার টাকা অবমুক্ত করা হয়েছে এবং ৫৫ কোটি ৩৮ লাখ ৮৭ হাজার টাকা মূল্যমানের কাজ সম্পাদিত হয়েছে, যা অবমুক্ত টাকার ৬২ দশমিক ৩৬ শতাংশ এবং বরাদ্দকৃত টাকার ৩৩ দশমিক ১৯ শতাংশ। জানুয়ারি ২০১৫ পর্যন্ত ১৫টি প্রকল্পের সার্বিক বাস্তবায়ন অগ্রগতির হার ৩৭ শতাংশ। এদিকে বৈঠক সূত্রে জানা যায়, এডিপিভুক্ত ১৫টি চলমান প্রকল্পের মধ্যে বাংলাদেশ তাঁত বোর্ড ৩টি, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড ২টি, বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট ১টি, পাট অধিদপ্তর ১টি, বস্ত্র ও পাট মন্ত্রণালয় ১টি এবং বস্ত্র পরিদপ্তর ৭টি প্রকল্প বাস্তবায়ন করছে। বস্ত্র পরিদপ্তর নিয়ন্ত্রিত প্রকল্পগুলো হলো পাবনা, বরিশাল ও নোয়াখালীর বেগমগঞ্জ টেক্সটাইল ইনস্টিটিউটকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে উন্নীতকরণ প্রকল্প; ঝিনাইদহ ও গোপালগঞ্জ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন প্রকল্প এবং খুলনা, চট্টগ্রাম, রংপুর, নাটোর ও গৌরনদী (বরিশাল) টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প। এছাড়া বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন নিজস্ব অর্থায়নে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। বৈঠকে বিগত ২০১৩-১৪ অর্থবছরে মানিকগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ফরিদপুর, নোয়াখালী, কক্সবাজার, সিরাজগঞ্জ, গাইবান্ধা, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১০টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট সফলভাবে স্থাপনের বিষয়ে আলোচনা হয়। উল্লেখ্য, বস্ত্র শিল্পের মাঠপর্যায়ে দক্ষ জনশক্তি সৃষ্টি এবং দেশে বেকার যুবসমাজের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বস্ত্র পরিদপ্তর বর্তমানে মোট ৪০টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট পরিচালনা করছে। অতিরিক্ত সচিব শামীমা সুলতানাসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রকল্প পরিচালক এবং প্রকল্প বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।



এই বিভাগের আরও খবর
সর্বশেষ সংবাদ
সব খবর...
সর্বাধিক পঠিত