আজকের সকল শিরোনাম
ফটোগ্যালারি
সোমবার, ঢাকা ॥ ২৮ সেপ্টেম্বর ২০১৫ ॥ ১৩ আশ্বিন ১৪২২ ॥ ১৩ জিলহজ ১৪৩৬
সংবাদ শিরোনাম :
আইন লঙ্ঘন করায় দুই ব্যাংকের ৬ পরিচালককে বাংলাদেশ ব্যাংকের নোটিস      গুলশানে কূটনীতিক পাড়ায় দুর্বৃত্তের গুলিতে বিদেশি নিহত      'জটিলতার সমাধান হলেই ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালু হবে'      মেডিকেল পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছে টিআইবি      অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ দল ঘোষণা      'বিদেশেও ষড়যন্ত্র করছেন খালেদা'      '৪০ বছরে শেখ হাসিনার মতো নেতা দেখা যায়নি'      
উলট কম্বলের ভেষজ গুণ
Published : Monday, 28 September, 2015 at 12:00 AM
উলট কম্বল গাছ ৮ থেকে ১০ ইঞ্চি লম্বা হয়। বেশি মোটা হয় না। গাছের ছালে রেশমের মতো আঁশ থাকে, ফুলের রঙ মেরুন। ফল পঞ্চকোণবিশিষ্ট লোমাবৃত। কাঁচা অবস্থায় সবুজ এবং পাকলে ধূসর বর্ণের হয়। এর পাতা, গাছ ও মূলের ছাল ঔষধি হিসেবে ব্যবহৃত হয়। গাছটির ইংরেজি নাম উবারষ’ং ঈড়ঃঃড়হ, বোটানিক্যাল নাম অনৎড়সধ অঁমঁংঃধ খরহহ এবং ফ্যামিলি ঝঃবৎপঁষরধপবধব.
উপকারিতা : যেসব নারীর অনিয়মিত ঋতুস্রাব হয় অথবা নির্দিষ্ট পরিমাণের চেয়ে কম পরিমাণ হয়ে থাকে, তাদের ক্ষেত্রে উলট কম্বল একটি পরীক্ষিত ওষুধ। এর মূলের ছাল থেকে এক ধরনের আঠাজাতীয় রস বের হয়, যা গর্ভাশয়ের শক্তি বৃদ্ধি করে। বিশেষ করে বন্ধ্যত্ব রোগীদের ক্ষেত্রে উলট কম্বলের মূলের ছাল এবং অন্যান্য উপাদানÑ চায়নারুট, সারাকা ইন্ডিকা, সর্পগন্ধা, গাওজবানের সমন্বয়ে ওষুধ তৈরি করে নিতে হবে। পাতা ও কা-ের রস গনোরিয়া রোগে বিশেষ উপকারী। দীর্ঘদিন থেকে অনিয়মিত ঋতুস্রাব, জরায়ু সংক্রান্ত রোগ, বন্ধ্যত্ব, ব্যথাসহ বিভিন্ন রোগ নিরাময়ে কার্যকর এটি। এ থেকে তৈরি ওষুধের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।
ওষুধ  তৈরির ফর্মুলা : উলট কম্বল, শুলফা বীজ, আওবেল, সারাকা ইন্ডিকা, চায়নারুট, শুকনা পুদিনা, শিয়ালকাঁটা, কপচিনি, জটামাংসী, তজ, বড় এলাচসহ অন্যান্য উপাদান নিয়ে ওষুধ তৈরি করে নিতে হবে।
Ñঅধ্যক্ষ ডা. এমআর ইসলাম
সিনিয়র কনসালট্যান্ট, হারবাল মেডিসিন, ইউনানি মেডিক্যাল হল
৪০ কমিশনার মার্কেট (দ্বিতীয় তলা), ফার্মগেট, ঢাকা। ০১৬২১৩৭৩৩৯৯


সর্বশেষ সংবাদ
সব খবর...
সর্বাধিক পঠিত