আজকের সকল শিরোনাম
ফটোগ্যালারি
রোববার ॥ ৭ ফেব্রুয়ারি ২০১৬ ॥ ২৫ মাঘ ১৪২২ ॥ ২৭ রবিউস সানি ১৪৩৭
সংবাদ শিরোনাম :
শহীদের সংখ্যা নিয়ে মন্তব্য করায় খালেদাকে ক্ষমা চাওয়ার আহ্বান      চলতি সপ্তাহে বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ      'জনমতকে রাষ্ট্রীয় শক্তির জোরে আটকে রেখেছে প্রধানমন্ত্রী'      সাগর পথে হঠাৎ করে বেড়েছে ইয়াবা পাচার       '৩ লাখের বেশি কর্মী নেবে কাতার'      খালেদা-গয়েশ্বরের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ৩ মার্চ      'গুম, খুন ও হত্যার পরও টিকে আছে বিএনপি'      
মাইগ্রেনের ব্যথা কমানোর ঘরোয়া উপায়
Published : Sunday, 7 February, 2016 at 2:06 PM
অনলাইন ডেস্ক
মাইগ্রেনের ব্যথা কমানোর ঘরোয়া উপায়জীবনে কখনই মাথা ব্যথায় ভোগেননি এই পৃথিবীতে এমন মানুষের সংখ্যা খুব কমই আছে।  কারও কারও ক্ষেত্রে এই ব্যথা প্রকট আকার ধারণ করে। বিভিন্ন মৌসুমে বিশেষ করে গ্রীষ্ম, বর্ষা কিংবা শীতে এই ব্যথা বেড়ে যায়। আসলে মাইগ্রেনের ব্যথা কোন সাধারণ মাথা ব্যথা নয়। এটি হলো এক ধরনের নিউরোলজিকাল সমস্যা। এ সময় অসহ্য মাথা যন্ত্রনার সঙ্গে আলোর ঝলকানি, দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া, বমি বমি ভাব কখনও বা ডায়রিয়ার মতো উপসর্গ নিয়ে হাজির হয় মাইগ্রেন। মাথা ও ঘাড়ের কাছের শিরা ফুলে গিয়ে স্নায়ুর ফাইবারে অতিরিক্ত রক্তের চাপ সৃষ্টি হয়। ফলে শুরু হয় মাইগ্রেনের ব্যথা। কাজেই এ সময় এমন কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করুন যা মাইগ্রেনের ব্যথা কমাতে ভূমিকা রাখবে।

জেনে নিন মাইগ্রেনের ব্যথা কমানোর কিছু ঘরোয়া টিপস-

বরফ প্যাক
খুব তীব্র মাথা ব্যথা করলে একটি প্লাস্টিকে কিছু বরফের টুকরো নিয়ে ব্যথার জায়গায় রাখুন৷ এতে ব্যথা কম লাগবে। কারণ বরফ শিরার স্ফীতি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ভিটামিন বি২
যদি শরীরে ভিটামিন বি২ এর পরিমাণ বেড়ে যায় তাহলে মাইগ্রেনের ব্যথা কম হয়৷এজন্য ভিটামিন বি২ যুক্ত খাবার যেমন মাছ, মাংস, ডিম, দুগ্ধজাত খাদ্য, চিজ, বাদাম প্রভৃতি খাওয়ার চেষ্টা করুন। এগুলো মাথা ব্যথা কমাতে সাহায্য করবে। চাইলে ৪০০ এম জি ভিটামিন বি২-র ট্যাবলেটও খেতে পারেন।

বিশ্রাম
প্রচণ্ড মাথা ব্যথা শুরু হলে যতটা সম্ভব নিজেকে চিন্তামুক্ত রাখুন। এতে করে মাথার উপর থেকে চাপ অনেকটাই কমে আসবে। এ সময় ব্যথা কমাতে  প্রয়োজনে মেডিকেশন, যোগ ব্যায়ামও করতে পারেন।

ভেষজ চা
মাথা ব্যথা কমাতে খুব ভালো কাজ করে এই চা। আঁদা কুচি কিংবা লেবু দেওয়া চা খেলে মাথা ব্যথার প্রকোপ অনেকটাই কমে আসে। আবার মাইগ্রেনের ফলে যে বমি ভাব তৈরি হয় তা কমাতেও ভূমিকা রাখে ভেষজ চা।

ডিপ ব্রিদিং
আরামদায়ক ভাবে বসে বা শুয়ে নাক দিয়ে বড় শ্বাস নিন, আস্তে আস্তে মুখ দিয়ে ছাড়ুন। এইভাবে ৫ থেকে ১০ বার গভীর শ্বাস নিলেই আপনার শরীর নিজে থেকেই হালকা হয়ে যাবে, শ্বাস আপনা থেকে ছোট হয়ে আসবে। রেহাই মিলবে যন্ত্রণা থেকেও।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত