আজকের সকল শিরোনাম
ফটোগ্যালারি
বুধবার, ঢাকা ॥ ১০ ফেব্রুয়ারি ২০১৬ ॥ ২৮ মাঘ ১৪২২ ॥ ৩০ রবিউস সানি ১৪৩৭
সংবাদ শিরোনাম :
ভালবেসে রাঁধি
Published : Wednesday, 10 February, 2016 at 12:00 AM
ভালবেসে রাঁধিব্ল্যাক ফরেস্ট কেক
উপকরণ : ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ টেবিল চামচ, কোকো পাউডার ৫ টেবিল চামচ, চিনি ২ কাপ, মাখন ১০০ গ্রাম, গুঁড়োদুধ ১/৪ কাপ, সিরকা ১/৪ কাপ, বেকিং সোডা আধা চা চামচ, ডিম ২টি, কনডেন্সড মিল্ক অঅধা টিন, মিমি চকোলেট গ্রেড করা ১ কাপ, চেরি ফল, মাখন ক্রিম সাজানোর জন্য।
প্রণালি : একটি পাত্রে ময়দা, পৌনে এক কাপ চিনি, তিন টেবিল চামচ কোকো পাউডার, বেকিং পাউডার ভালো করে মিশিয়ে মাখন দিয়ে ঝরঝরে করে ডিম দিয়ে আরও কিছুক্ষণ ভালো করে মিশিয়ে নিন। প্যানে আধা কাপ পানি গুঁড়োদুধ দিয়ে হাল্কা জ্বাল করুন। কুসুম গরম হলে সিরকা দিয়ে ময়দায় ঢেলে দিন। এক টেবিল চামচ পানিতে বেকিং সোডা গুলে মিশ্রণে দিন। কেক প্যানে সামান্য তেল ব্রাশ করে একটু ময়দা ছিটিয়ে কেকের মিশ্রণ ঢেলে ১৮০ সেমি. তাপে ৩৫ মিনিট ওভেনে রাখুন। এবার বের করে ঠা-া করুন। ফ্রাইপ্যানে বাটার গরম করে কনডেন্সড মিল্ক ২ টেবিল চামচ কোকো পাউডার চিনি মিশিয়ে মাঝারি আঁচে রান্না করুন। মিশ্রণ ঘন হলে কেকে ঢেলে ছড়িয়ে দিন, ওপরে গ্রেড করা মিমি চকোলেট ছিটিয়ে চেরিফল মাখন ক্রিম দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।


ফ্রুট কাস্টার্ড
উপকরণ : তরল দুধ ২ কেজি, কনডেন্সড মিল্ক ১ কেজি, ডিম ১টি, চিনি স্বাদমতো, কাস্টার্ড পাউডার ১ টেবিল চামচ, আপেল-কলা কিউব আধা কাপ, আম-পেঁপে কিউব আধা কাপ, লাল-কালো আঙুর আধা কাপ, চেরি ফল ১ টেবিল চামচ, কিশমিশ-পেস্তাবাদাম পরিমাণমতো, রুহ আফজা ১ চা চামচ।
প্রণালি : হাঁড়িতে তরল দুধ ভালো করে জ্বাল দিয়ে ঘন করে সঙ্গে কনডেন্সড মিল্ক জিরো ক্যারোলি দিয়ে নাড়তে থাকুন। ১ কাপ ঠা-াজনিত কর্নফ্লাওয়ার, কাস্টার্ড পাউডার ভালো করে মিশিয়ে দুধে দিন। ডিম ব্রিট করে হাঁড়িতে দিয়ে ভালোভাবে নেড়ে ৫-১০ মিনিট রান্না করুন। দুধ ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে ক্রমাগত নাড়তে থাকুন, মিশ্রণ ঘন হয়ে এলে নামিয়ে ঠা-া করে ফলগুলো মিশিয়ে বাটিতে ঢেলে ফ্রিজে রেখে ঠা-া করুন। পরিবেশন করার সময় বাটিতে কিশমিশ-বাদামকুচি ছড়িয়ে পরিবেশন করুন মজাদার ফ্রুট কাস্টার্ড।


ফালুদা
উপকরণ : তরল দুধ ২ কেজি, কনডেন্স মিল্ক আধাকাপ, কাস্টার্ড পাউডার ১ চা চামচ, নুডুলস ১ প্যাকেট, ফালুদা মিক্স ১ প্যাকেট, জেলো ১ প্যাকেট, রুহ আফজা ১ চা চামচ, চিনি স্বাদ মতো, আইসক্রিম ২ কালার, পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ, কিসমিস ১ টেবিল চামচ, চেরিফল ১ টেবিল চামচ, পেপে, আম, বেদানা, কলা ১ কাপ, সাগুদানা ১ কাপ, ভ্যানিলা ক্রাসেন্ট ৪-৫ ফোটা।
প্রণালি : প্রথমে ২ কেজি তরল দুধ কনডেন্স মিল্ক দিয়ে ঘন ঘন নেড়ে জ্বাল দিন। এবার নুডলস সাগুদানা ফালুদা মিক্স ছেড়ে না গলা পর্যন্ত নেড়ে রান্না করুন। অন্য একটি পাত্রে ১ কাপ পানি দিয়ে ১ প্যাকেট জেলো ভালো করে নেড়ে ৫-১০ মিনিট জ্বাল দিয়ে একটি প্লেটে ঢেলে ফ্রিজে রেখে জমিয়ে নিন। এবার সাগুদানা নুডলস গলে এলে চিনি কাস্টার্ড পাউডার ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে ৫ মিনিট রান্না করে নামিয়ে ঠা-া করুন। একটি বাটিতে ফলগুলো নিয়ে মিশ্রণটি ঢেলে কিশমিশ পেস্তা বাদাম চেরিফল দিয়ে সাজিয়ে ফ্রিজে রাখা জেলো চার কোনো করে করে আইসক্রিম রুহআফজা দিয়ে পরিবেশন করুন মুখরোচক পুষ্টিকর ফালুদা।


কালোজাম মিষ্টি
উপকরণ : চিনি ৩ কাপ, ময়দা ২ টেবিল চামচ, ঘি ভাজার জন্য, বেকিং পাউডার ২ চা চামচ, মিমি চকোলেট কুচি ১ কাপ, ডিম ১টি, ছানা ১ কাপ, পানি ৩ কাপ, ঘি ময়ান করার জন্য ২ টেবিল চামচ, গুঁড়োদুধ ময়ান করার জন্য আধা কাপ, চিনি ময়ান করার জন্য ২ টেবিল চামচ, সুজি ২ টেবিল চামচ।
প্রণালি : ৩ কাপ চিনির সঙ্গে ৩ কাপ পানি জ্বাল দিয়ে ঘন সিরা করে ছেঁকে নিন। মিমি চকোলেট কুচি আলাদা করে রাখুন। ছানার সঙ্গে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এবার সামান্য মিশ্রণ হাতে নিয়ে পছন্দমতো সুন্দর করে ডিমের আকারে মিষ্টি বানিয়ে নিন। হাঁড়িতে ঘি গরম করে মিষ্টিগুলো লাল করে ভেজে নিন। এবার ভাজা মিষ্টিগুলো এক এক করে গরম সিরায় ছেড়ে দিন। মিষ্টিগুলো সিরিায় ভিজে ডুবে যাবে। অন্তত ৫-৬ ঘণ্টা পর তুলে সিরা ঝরিয়ে মিমি চকোলেট কুচি মিশিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত