আজকের সকল শিরোনাম
ফটোগ্যালারি
বুধবার, ঢাকা ॥ ১০ ফেব্রুয়ারি ২০১৬ ॥ ২৮ মাঘ ১৪২২ ॥ ৩০ রবিউস সানি ১৪৩৭
সংবাদ শিরোনাম :
দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৫ ঘোষণা      রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন সিইসি      এসএ গেমস: শাকিলের হাত ধরে এল চতুর্থ সোনা      খালেদা জিয়া পাকিস্তানকে ষড়যন্ত্রে সহযোগিতা করছেন: নাসিম      ‘সিম নিবন্ধন হয়রানি বন্ধে মাঠে থাকবে মোবাইল টিম’      ইইউর সঙ্গে যৌথ বাণিজ্য পরিষদ করবে বাংলাদেশ      পুরানা পল্টন এলাকার ভবনে আগুন      
দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৫ ঘোষণা
Published : Wednesday, 10 February, 2016 at 5:40 PM
নিজস্ব প্রতিবেদক
দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৫ ঘোষণাভাষা ও শিল্প-সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৫ জন লেখক ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৫’র জন্য মনোনীত হয়েছেন।

আজ বুধবার রাজধানীর হাতিরপুলের নাহার প্লাজায় নিজ কার্যালয় থেকে এ মনোনয়নের ঘোষণা দেওয়া হয়। এ বছর পুরস্কার পেলেন প্রবন্ধে কামাল লোহানী (মুক্তি-সংগ্রামে স্বাধীনবাংলা বেতার), কথাসাহিত্যে সুমন্ত আসলাম (হয়তো কেউ এসেছিল), কবিতা তুষার কবির (তিয়াসার তৃণলিপি) শিশু-সাহিত্যে অদ্বৈত মারুত (ভূত খেলে কুতকুত) ও বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে লিটন মহন্ত (দ্রোপদীর ছায়াপাপ)। গবেষণায় মানসম্মত পাণ্ডুলিপি না পাওয়ায় এ বিভাগে কোনো পুরস্কার দেওয়া হয়নি।

দেশ পাণ্ডুলিপি পুরস্কারের জন্য মনোনিতদের নাম ঘোষণা করে দেশ পাবলিকেশন্সের পে অচিন্ত্য চয়ন জানান, দেশ ভিন্ন ধারার একটি প্রকাশনা সংস্থা। ‘চেতনায় ঐতিহ্য’ এ শ্লোগানকে ধারণ করে পথ চলা শুরু করেছে ২০০৮ সালে। বাংলা ভাষা ও সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা কাজ করে যাচ্ছেন তাদের উৎসাহিত করার লক্ষ্যেই প্রতি বছর এ পুরস্কার দেওয়া হয়। উল্লেখ্য গত বছরের অক্টোবরে এ পুরস্কারের জন্য পাণ্ডুলিপি আহ্বান করা হলে দেশ দপ্তরে জমা পরে তিন শতাধিক পাণ্ডুলিপি। এর মধ্য থেকে জুড়িবোর্ডের মাধ্যমে ২০টি পাণ্ডুলিপি নির্বাচন এবং পাঁচজনকে শ্রেষ্ঠ হিসাবে মনোনীত করা হয়। আগামী মার্চে আনুষ্ঠানিকভাবে দুই বছরের মনোনীতদের পুরস্কার প্রদান করা হবে। গত বছর ও এবারের মনোনীত বইগুলো একুশে গ্রন্থমেলায় ৪০৭-৪০৮ নং স্টলে পাওয়া যাবে।



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত