আজকের সকল শিরোনাম
ফটোগ্যালারি
বুধবার, ঢাকা ॥ ১০ ফেব্রুয়ারি ২০১৬ ॥ ২৮ মাঘ ১৪২২ ॥ ৩০ রবিউস সানি ১৪৩৭
সংবাদ শিরোনাম :
হাসপাতাল গুলোতে জরুরি চিকিৎ​সাসেবা দেওয়ার নির্দেশ হাইকোর্টের      সহিংসতার মোকাবেলায় ‘গুলতি’      ১০ পৌরসভার নির্বাচন ২০ মার্চ       ‘গ্যাসের মওজুদ বৃদ্ধি করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার’      সাগর-রুনির হত্যার রহস্য শিগগিরই উদঘাটন হবে: স্বরাষ্ট্রমন্ত্রী       সরকার রাষ্ট্রপতির বক্তব্যের উল্টো করছে: রিজভী      সৈকতের অর্ধলক্ষ ঝাউগাছ নিধন      
হাসপাতাল গুলোতে জরুরি চিকিৎ​সাসেবা দেওয়ার নির্দেশ হাইকোর্টের
Published : Wednesday, 10 February, 2016 at 8:43 PM
নিজস্ব প্রতিবেদক
হাসপাতাল গুলোতে জরুরি চিকিৎ​সাসেবা দেওয়ার নির্দেশ হাইকোর্টেরগুরুতর আহত ব্যক্তিদের জরুরি চিকিৎসাসেবা দেওয়ার জন্য দেশের সব হাসপাতালকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এই আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সারা হোসেন। তাঁকে সহযোগিতা করেন অনিতা গাজী রহমান, রাশনা ইমাম, এস এম রেজাউল করিম ও শারমিন আক্তার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোতাহার হোসেন সাজু।

আদেশে আরও বলা হয়, জাতীয় সড়ক নিরাপত্তা সংক্রান্ত কর্মপরিকল্পনা ২০১৪-১৬ অনুসারে রাষ্ট্রের সব হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রে জরুরি চিকিৎসাসেবার ক্ষেত্রে কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে একটি প্রতিবেদন আগামী তিন মাসের মধ্যে আদালতে জমা দিতে হবে। একই সঙ্গে জরুরি চিকিৎসাসেবা প্রদান এবং চিকিৎসা পেতে বাধা পেলে ক্ষতিগ্রস্ত ব্যক্তি কোথায় অভিযোগ করবেন সে বিষয়ে নীতিমালা তৈরি ও এই বিষয়ে গণমাধ্যমে সচেতনতা সৃষ্টিতে নির্দেশ দেন আদালত। স্বাস্থ্য এবং পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশ দেওয়া হয়।

আদেশের পাশাপাশি আদালত রুল দেন। সড়ক দুর্ঘটনায় মর্মান্তিকভাবে আঘাতপ্রাপ্ত ব্যক্তির জরুরি চিকিৎসাসেবা কেন দেওয়া হবে না, সেটাও বিবাদীদের কাছে আদালত জানতে চান।

মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও সৈয়দ সাইফুদ্দিন কামাল নামের এক ব্যক্তি জনস্বার্থে রিট আবেদনটি করে। ব্লাস্ট জানায়, জরুরি চিকিৎসাসেবা দিতে বিভিন্ন হাসপাতালের অস্বীকৃতি জানানোর পরিপ্রেক্ষিতে এ রিট আবেদনটি করা হয়।

এ ছাড়া গত ২১ জানুয়ারি আরাফাত নামে একজন বাস-কর্মচারী বাসে উঠতে গিয়ে পা পিছলে নিচে পড়ে যান ও গুরুতর আহত হন। তাঁকে নিকটস্থ তিনটি হাসপাতালে নেওয়া হলে তাঁকে চিকিৎসাসেবা দিতে অস্বীকৃতি জানানো হয়। এরপর পুলিশের সাহায্য নিয়ে তাঁকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেওয়া হলে তিনি মারা যান।



এই বিভাগের আরও খবর
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত