আজকের সকল শিরোনাম
ফটোগ্যালারি
বৃহস্পতিবার, ঢাকা ॥ ১১ ফেব্রুয়ারি ২০১৬ ॥ ২৯ মাঘ ১৪২২ ॥ ১ জমাদিউল আউয়াল ১৪৩৭
সংবাদ শিরোনাম :
কক্সবাজারে ডেইলি স্টার সম্পাদকের বিরুদ্ধে মানহানি মামলা      শাহজালালে ব্যাক্তির শরীরে আড়াই কেজি স্বর্ণ      হাসিনার ‘জিরো টলারেন্স’ নীতির প্রশংসায় বার্নিকাট      কৃষি সচিব হচ্ছেন আনোয়ার ফারুক       ‘মন্ত্রীরা বেতন নেয় বিএনপির বিরুদ্ধে অপপ্রচার করার জন্য’      নিজস্ব ক্যাম্পাসে কার্যক্রম চালাতে ব্যর্থ হলে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী      কারিনার ‘ক্লিন ঢাকা’ কনসার্ট স্থগিত      
পুঁজিবাজার ছাড়ছেন বিনিয়োগকারীরা
আস্থাহীনতা দূর করতে হবে
Published : Thursday, 11 February, 2016 at 12:00 AM
পুঁজিবাজার ছেড়ে যাচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা। দীর্ঘদিন ধরে অস্থিতিশীল বাজার। পুঁজিবাজারের ক্রমাগত দরপতনের কারণেই এই বাজারবিমুখতা। আর যেসব বিনিয়োগকারী বাজারে আছেন, তাদের অনেকের শুধু বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাবটিই সক্রিয়। সেখানে রয়েছে নামমাত্র শেয়ার। বিনিয়োগকারীদের বিও হিসাব ও শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সাম্প্রতিক হিসাব থেকে এমন তথ্য পাওয়া গেছে।
যে কোনো দেশের অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ অবদান রাখে। উন্নত দেশগুলোতে পুঁজিবাজারকে সেভাবেই বিবেচনা করে এর উন্নয়নে কাজ করা হয়। কিন্তু আমাদের দেশে এর উল্টো চিত্র দেখা যায়। এখানে অনেক কিছুই ঘটে যা অন্য কোথাও ঘটতে দেখা যায় না। পৃথিবীর বিভিন্ন দেশে পুঁজিবাজারে ধস কিংবা দরপতনের ঘটনা ঘটে, এক সময় তা কাটিয়ে বাজার স্বাভাবিক গতি ফিরে পায়। কিন্তু এত দীর্ঘদিন ধরে টানা দরপতন অন্য কোনো পুঁজিবাজারে দেখা যায় না।
আমরা মনে করি, বাজারে সূচকের পতন বা উত্থান যাই থাকুক না কেন, তার পেছনে অবশ্যই যৌক্তিক কারণ থাকে। বাজারের স্বাভাবিক গতি  ফেরাতে ইতিবাচক পদক্ষেপ নেওয়ার পরও পতন অব্যাহত রয়েছে। এর একটি কারণ হলো প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তা, অন্যটি আস্থাহীনতা। টানা ছয় বছর ধরে অস্বাভাবিক উত্থান-পতনের ধারা অব্যাহত থাকায় এ বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থাহীনতা এখন চরমে। বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে পারলেই বাজারে অনেকটা স্বাভাবিক গতি ফিরিয়ে আনা সম্ভব।
অর্থনীতির প্রধান একটি খাতের এমন দৈন্যদশা কখনো কাম্য হতে পারে না। এর কারণ অনুসন্ধান করে যদি কার্যকর পদক্ষেপ নেওয়া যায় তাহলে ধ্বংসের দ্বারপ্রান্তে থাকা বাজারকে আবার স্বাভাবিক পথে ফিরিয়ে আনা সম্ভব।




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত