আজকের সকল শিরোনাম
ফটোগ্যালারি
বৃহস্পতিবার, ঢাকা ॥ ১১ ফেব্রুয়ারি ২০১৬ ॥ ২৯ মাঘ ১৪২২ ॥ ১ জমাদিউল আউয়াল ১৪৩৭
সংবাদ শিরোনাম :
কক্সবাজারে ডেইলি স্টার সম্পাদকের বিরুদ্ধে মানহানি মামলা      শাহজালালে ব্যাক্তির শরীরে আড়াই কেজি স্বর্ণ      হাসিনার ‘জিরো টলারেন্স’ নীতির প্রশংসায় বার্নিকাট      কৃষি সচিব হচ্ছেন আনোয়ার ফারুক       ‘মন্ত্রীরা বেতন নেয় বিএনপির বিরুদ্ধে অপপ্রচার করার জন্য’      নিজস্ব ক্যাম্পাসে কার্যক্রম চালাতে ব্যর্থ হলে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী      কারিনার ‘ক্লিন ঢাকা’ কনসার্ট স্থগিত      
প্লুটোনিয়াম বানাচ্ছে পিয়ংইয়ং টোকিওর নতুন নিষেধাজ্ঞা, যৌথ শিল্পপার্ক স্থগিত সিউলের
Published : Thursday, 11 February, 2016 at 12:00 AM
আন্তর্জাতিক ডেস্ক
উত্তর কোরিয়া তাদের সম্প্রতি চালু করা একটি পারমাণবিক চুল্লিতে পুনরায় তেজস্ক্রিয় পদার্থ প্লুটোনিয়াম উৎপাদন শুরু করেছে। এমন অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা সংস্থার প্রধান। ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক জেমস ক্যাপার সতর্ক করে দিয়ে বলেছেন, পিয়ংইয়ং অচিরেই পারমাণবিক বোমা তৈরির জন্য প্রয়োজনীয় প্লুটোনিয়ামের মালিক বনে যেতে পারে। দেশটি আন্তঃমহাদেশীয় পেণাস্ত্র তৈরিরও উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন তিনি।
এদিকে উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে জাপান। পিয়ংইয়ং থেকে সম্প্রতি রকেট উৎপেণ কেন্দ্র করে টোকিও এ উদ্যোগ নিচ্ছে। গতকাল বুধবার এ ঘোষণা দেওয়া হয়। তবে নিষেধাজ্ঞায় কোন বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে, তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। অন্যদিকে একই দিন এবং একই কারণে উত্তর কোরিয়ার সঙ্গে যৌথ শিল্পপার্ক স্থগিতের ঘোষণা দিয়েছে দণি কোরিয়া। সিউলের ইউনিফিকেশনমন্ত্রী হং ইয়ং-পিও বলেন, কিসং শিল্পপার্কের কার্যক্রম স্থগিতের ফলে পারমাণবিক ও মিসাইল প্রযুক্তিতে উত্তর কোরিয়ার অর্থ সরবরাহে ভাটা পড়বে। ৭ ফেব্রুয়ারি দূরপাল্লার রকেট ছোড়ে উত্তর কোরিয়া।




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত