আজকের সকল শিরোনাম
ফটোগ্যালারি
বৃহস্পতিবার, ঢাকা ॥ ১১ ফেব্রুয়ারি ২০১৬ ॥ ২৯ মাঘ ১৪২২ ॥ ১ জমাদিউল আউয়াল ১৪৩৭
সংবাদ শিরোনাম :
কক্সবাজারে ডেইলি স্টার সম্পাদকের বিরুদ্ধে মানহানি মামলা      শাহজালালে ব্যাক্তির শরীরে আড়াই কেজি স্বর্ণ      হাসিনার ‘জিরো টলারেন্স’ নীতির প্রশংসায় বার্নিকাট      কৃষি সচিব হচ্ছেন আনোয়ার ফারুক       ‘মন্ত্রীরা বেতন নেয় বিএনপির বিরুদ্ধে অপপ্রচার করার জন্য’      নিজস্ব ক্যাম্পাসে কার্যক্রম চালাতে ব্যর্থ হলে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী      কারিনার ‘ক্লিন ঢাকা’ কনসার্ট স্থগিত      
ভালোবাসা ছাড়া কি গান হয়?
Published : Thursday, 11 February, 2016 at 12:00 AM
তারেক আনন্দ
ভালোবাসা ছাড়া কি গান হয়? প্রেম, ভালবাসা ছাড়া কি গান হয়, হয় না। যুগে যুগে প্রেম ভালবাসা নিয়ে অমর গান রচিত হয়ে আসছে। ভালবাসার গানগুলো শ্রোতাদের হৃদয়ে সারাজীবন গেঁথে থাকে। এ সময়ের সেরা সংগীতশিল্পীদের কণ্ঠেও ভালবাসার গান পেয়েছে আকাশছোঁয়া জনপ্রিয়তা। সংগীতশিল্পী হাবিব ওয়াহিদের ‘ভালবাসবো বাসবো রে বন্ধু তোমায় যতনে, আমার মনের ঘরে চাঁন্দের আলো চুইয়া চুইয়া পড়ে, পুষে রাখবো রাখবো রে বন্ধু তোমায় যতনে...’। জুয়েল মাহমুদের কথার গানটির সুর, সংগীত পরিচালনা করেছেন হাবিব ওয়াহিদ নিজেই। হৃদয়ের কথা ছবি মুক্তি পাওয়ার পর এ গানটি সারাদেশের শ্রোতাদের মাঝে ছড়িয়ে পড়ে। হাবিবের অনেক জনপ্রিয় গানের মধ্যে এই গানটি অন্যতম একটি প্রেমের গান। দীর্ঘদিন ধরে সংগীত অঙ্গনে মিষ্টি সুর ও কণ্ঠে শ্রোতাদের ভাসাচ্ছেন জনপ্রিয় সংগীতশিল্পী তাহসান। তাহসানের অসংখ্য জনপ্রিয় গান রয়েছে। একটি প্রেমের গান যদি আলাদা করে বলা হয় তাহলে তাহসানের কথা, সুর ও সংগীতে ‘বিন্দু’ গানটি শ্রোতাদের কাছে হয়েছে ব্যাপক জনপ্রিয়। ‘এ যেন সহজ স্বীকারোক্তি আমি যুগান্তরী নই, এ যেন ভীষণ আপে আমার আমি দিগি¦জয়ী নই, শুধু একটাই কথা আমার বুকে জড়িয়ে রব সারাটি জীবন তোমায় নিয়ে... বিন্দু আমি তুমি আমায় ঘিরে, বৃত্তের ভেতর শুধু তুমি আছ, মাতাল আমি তোমার  প্রেমে তাই অর্থহীন সবই যে প্রেম লাগে।’ অসাধারণ কথার গানটি নিয়ে তাহসানের স্বীকারোক্তি, এই গানটি আমার শ্রোতাদের অনেক পছন্দ। আমার প্রিয়তমা স্ত্রী মিথিলারও এই গানটি অনেক পছন্দের।
জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী ন্যান্সি। তার ক্যারিয়ারের জনপ্রিয় গানের সংখ্যাও কম নয়। ন্যানসিকে প্রশ্ন করা হলে তিনি বলেন, প্রেম বিরহ নিয়েই তো গান। আমার প্রিয় একটি গানের কথা যদি শ্রোতাদের বলি তাহলে এই গানটিই আমার প্রিয়। মারজুক রাসেলের কথা ও হাবিবের সুর, সংগীতে ‘বাহির বলে দূরে থাকুক ভেতর বলে আসুক না...’।
জনপ্রিয় সংগীতশিল্পীর কনা। দীর্ঘদিনের ক্যারিয়ারে বেশকিছু জনপ্রিয় গান তিনি শ্রোতাদের মাঝে উপহার দিয়েছেন। অনেক গানেই তো কণ্ঠ দিয়েছেন তিনি, কিন্তু প্রেমের গান কোনটি। কনা বলেন, রোমান্টিক প্রেমের গান বলতে জুয়েল মোর্শেদ ও আমার কণ্ঠে দ্বৈতগান ‘বল তুই আমায় ছেড়ে কোথায় যাবি, বল তুই আমায় ছাড়া কেমনে রবি, তোর পরানে আমার এ মন, বান্ধিয়াছি সারাজীবন, তোরে ছাড়া বাঁচি না...। এ গানটি শ্রোতাদের কাছে অনেক জনপ্রিয় একটি প্রেমের গান।



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত